Kali Puja in Bengali কালী পূজা করার অনেক পদ্ধতি আছে। এখানে, আমরা Kali Puja in Bengali কালী পূজা করার বৈদিক পদ্ধতি নিয়ে আলোচনা করব। ভারতীয় সাধনায় দু’টি ধারা প্রবাহমান। একটি আগম ধারা, অপরটি নিগম ধারা। আগম ধারা তন্ত্রশাস্ত্রভিত্তিক, নিগম ধারা বেদশাস্ত্র নির্ভর। বৈদিক ধারার চরম পূর্ণতা ভগবত গীতা। তান্ত্রিক ধারার চরম প্রাপ্তি সপ্তশতী চণ্ডী। Kali Puja in Bengali সনাতন হিন্দুধর্মের আচার অনুষ্ঠানগুলি শাস্ত্রভিত্তিক। মানুষের জন্মের আগে থেকে মৃত্যুর পর পর্যন্ত অর্থাৎ বিবাহ, গর্ভাধান, পুংসবন, সীমন্তন্নোয়ন, জাতকর্ম, অন্নপ্রাশন, উপনয়ন, চূড়াকরণ থেকে শুরু করে মানুষের পারলৌকিক কর্মাদি সম্পাদন করার বিষয়গুলি আমাদের ধর্মের যে সকল গ্রন্থে আলোচিত হয়েছে সে সকল গ্রন্থকে শাস্ত্র গ্রন্থ বলা হয়।
কালীতত্ত্ব ও ব্রহ্মতত্ত্ব / Kalitattva & Brahmatattva: বেদের ঋবি দিব্য দৃষ্টিতে যাঁকে ‘সদ’ বলে দেখেছেন, ‘একসদ বিপ্রা বহুদা বদন্তি’, উপনিষদের ঋষি ‘’ব্রহ্ম’ বলে তাঁকে জেনেছেন, বেদান্তের তত্ত্বজ্ঞানী তাকে বিশ্বময় বলে ঘোষণা করেছেন (সর্বং খল্বিদং ব্রহ্ম), পুরাণে তিনিই পরম পুরুষ পরমাত্মা শ্রীকৃষ্ণ (কৃষ্ণস্তু ভগবান স্বয়ম্)। তন্ত্রসাধকের কাছে তিনিই জগজ্জননী মা কালী। কৃষ্ণ ও কালীর এই অভিন্ন লীলা প্রত্যক্ষ করেছেন স্বয়ং আয়ান ঘোষ (আয়ান ঘোষ সম্পর্কে রাধারাণীর স্বামী এবং শ্রী কৃষ্ণের মামা)। পরমাত্মা যখন তাঁর হ্লাদিনী শক্তি শ্রীমতী রাধারাণীর সঙ্গে লীলা মাধুরী প্রকাশ করছেন, মা জটীলা ও বোন কুটীলার অভিযোগে রাধারাণীর স্বামী আয়ান গিয়ে সে অবস্থায় দেখছেন, শ্রীমতী রাধা যাঁকে জড়িয়ে ধরেছেন, তিনি কৃষ্ণ নন; তিনি তাঁরই পরম আরাধ্য জগজ্জননী মা কালী। (বৈষ্ণব সাহিত্য) তাই কালী ও কৃষ্ণ অভিন্ন।
দীপান্বিতা পাৰ্ব্বণায় স্মৃতা কালাৰ্চ্চনায় চ। মহানিশি দ্বিতীয়ং স্যাৎ পূৰ্ব্বেদ্যুৰ্ব্বপ্তানাগুয়োঃ ।।
কালী পূজা বিধি।Kali Puja in Bengali — নিত্যসন্ধ্যেত্রাপাসনাদি সমাপনপূর্ব্বক আসনে উপবেশন করতঃ বৈদিক আচমন করিয়া—“ওঁ বজ্রোদকে হৃং ফট্ স্বাহা”—এই মন্ত্রে আসনে জলের ছিটা দিয়া আসন শুদ্ধি করিবে। তৎপরে নিম্নোক্ত মন্ত্র পাঠপূর্ব্বক হস্তপদ প্রক্ষালন করিবে। যথা,— ওঁ হ্রীং বিশুদ্ধধৰ্ম্ম পাপানি শময়াশেষবিকল্পমপনয় হূং। তদনন্তর পাপক্ষয়কামনায় নিম্নলিখিত মন্ত্রদ্বয় পাঠ করিবে। যথা — ওঁ দেবি ত্বং প্রাকৃতং চিত্তং পাপাক্রান্তমভূন্মম। তন্নিঃসারয় চিত্তান্মে পাপং হুং ফট চ তে নমঃ॥ ওঁ সূৰ্য্যঃ সোমো যমঃ কালো মহাভূতানি পঞ্চ বৈ। এতে শুভাশুভস্যেহ কৰ্ম্মণো নব সাক্ষিণঃ ॥ অনন্তর হূং মন্ত্রে পূজাস্থান দর্শন করিয়া “ফট্” মন্ত্রে পূজাস্থান প্রোক্ষণ করতঃ তদ্দোযনাশার্থ ভূমিতে “ক্লীং” মন্ত্র লিখিবে। তৎপরে নিম্নোক্তমন্ত্রে স্বীয় উত্তরীয় বস্ত্রে রক্ষা বন্ধন করিবে।
মন্ত্র যথা, ওঁ মণিধরি বজ্রিণি মহাপ্রতিসরে রক্ষ রক্ষ হূং ফট্। অনন্তর গুর্ব্বাদি স্মরণ করিয়া শিবাদিদেবতাগণকে গন্ধপুষ্পাদি দিয়া স্বস্তিবাচনপূর্ব্বক সঙ্কল্প করিবে। যথা,— বিষ্ণুরোম্ তৎসদদ্য অমুকে মাসি অমুকরাশিস্থে ভাস্করে অমুকে পক্ষে অমুকতিথৌ অমুকগোত্রঃ শ্রীঅমুকদেবশর্ম্মা শ্রীমদ্দক্ষিণকালিকাপ্রীতিকামঃ শ্রীমদ্দক্ষিণকালিকাপূজনমহং করিষ্যে।। অতঃপর “দেবো বো” মন্ত্র পাঠ করিবে- ওঁ সঙ্কল্পিতার্থাঃ সিদ্ধ্যত্ত সিদ্ধাঃ সন্তু মনোরথাঃ। শত্রুণাং বৃদ্ধিনাশায় মিত্রাণামুদয়ায় চ। অয়মারম্ভঃ শুভায় ভবতু ৷৷ পরে ঘটস্থাপন করিবে। অনন্তর তীর্থাদি আবাহন করিবে।
তৎপরে কথিত ঘটের স্থান সকল স্পর্শ করিয়া পাঠ করিবে যথা—পল্লব—শ্রীং। ফল—হূং। স্থিরীকরণ—স্ত্রীং। সিন্দুর-রং। পুষ্প–রং। দূর্ব্বা—ক্রীং। ঘটে অভ্যুক্ষণ—ওঁ হুং ফট্ স্বাহা। “এত গন্ধপুষ্পে ওঁ সূৰ্য্যায় নমঃ (এই ক্রমে)—দুর্গায়ৈ, শিবায়, নারায়ণায়, লক্ষ্ম্যে, সরস্বত্যৈ, গঙ্গায়ৈ, দিক্পালেভ্য, দিগ্গজেভ্যঃ, দেবেভ্যঃ, ঋষিভ্যঃ, মাসেভ্যঃ, তিথিভাঃ, যোগিভ্যঃ, করণেভ্যঃ ”— ঘটোপরি এই সকল দেবতাগমের গন্ধপুষ্প দ্বারা পূজাপূর্ব্বক গণেশাদি দেবতাগণের পাদ্যাদিদ্বারা পুজা করিবে। তৎপরে আচমন করিবে, যথা— হৃৎপরে দক্ষিণাকালীকে চিত্তাপূর্ব্বক “ক্রীং” এই মূলমন্ত্র উচ্চারণ করিয়া তিনবার আচমন করতঃ ওঁ কালো নমঃ, ওঁ কপালিনৈা নমঃ – (ওষ্ঠ দুইবার মার্জ্জন করিবে), ও কুল্লায়ে নমঃ- (কর প্রক্ষালন করিবে, ওঁ কুরুকুল্লায়ৈ নমঃ- (মুখ স্পর্শ করিবে), ওঁ বিরোধেন্যৈ নমঃ, ওঁ বিপ্রচিত্তায়ৈ নমঃ, ― (নাসিকা), ওঁ উগ্রায়ৈ নমঃ ওঁ উগ্রপ্রভাৱে নমঃ- (চক্ষুদ্বয়), ও দীপ্তায়ৈ নমঃ, ওঁ নীলায়ৈ নমঃ – (কর্ণদ্বয়), ওঁ ঘনায়ে নমঃ (নাভি), ওঁ বলকায়ৈ নমঃ – (বক্ষঃ), —ওঁ মাত্রায়ৈ নমঃ – (মস্তক), ওঁ মুদ্রায়ৈ নমঃ, ওঁ মিতায়ৈ নমঃ – (বাদ্বয়) স্পর্শ করিবে। অনন্তর সামান্যার্ঘ্য করিয়া সেই জলে “ফট্” এই মন্ত্রে পূজাদ্রবাদি অভ্যুাক্ষণ করতঃ দ্বারদেবতাগণের পূজা করিবে, যথা—এতে গন্ধপুষ্পে গাং গণেশায় নমঃ (এইরূপে) ক্ষাং ক্ষেত্রপালায়, বাং বটুকায়, যাং যোগিনীভ্যঃ গাং গঙ্গায়ৈ, যাং যমুনায়ৈ, শ্রীং লক্ষ্ম্যৈ, ঐং সরস্বত্যৈ, ওঁ ব্রহ্মণে, ওঁ বাস্তুপুরুষায়।
বিঘ্নোৎসারণ— “ঐ” মন্ত্রে দিব্যদৃষ্টিদ্বারা দিব্য বিঘ্ন ও “অস্ত্রায় ফট্” মন্ত্রে অন্তরীক্ষায় বিঘ্ন অপসারণ করতঃ পায়ের গোড়ালী দ্বারা ভূমিতে তিনটি আঘাত করিয়া “ফট্” মন্ত্রে নারাচমুদ্রায় শ্বেত সর্ষপ গ্রহণ করিয়া—“ওঁ অপসর্পস্তু তে ভূতা” ইত্যাদি মন্ত্রে উহা ছিটাইয়া দিয়া—“ওঁ সৰ্ব্ববিঘ্নানুসারয় হুং ফট্ স্বাহা” মন্ত্রে ভূমিতে জল ছিটাইয়া ভূমি ধরিয়া পাঠ করিবে, ওঁ পবিত্রবজ্র-ভূমে হুং ফট্ স্বাহা। অনন্তর আসনশুদ্ধি করিয়া পঞ্চগব্যদ্বারা মুলমন্ত্রে মন্ডপ বিশধন করতঃ স্বদক্ষিণে পূজাদ্রব্যসমূহ, বামভাগে সুবাসিতাম্বুপূর্ণ কুম্ভ, হস্তপ্রক্ষালনার্থোদি প্রাত্রান্তর পৃষ্ঠদেশে স্থাপন করিবে এবং ঘৃত প্রদীপমালা জ্বালিয়া দিবে। পরে পুষ্পশুদ্ধি করিবে, “অনন্তর কায়ানিশোধন (অনন্তর কায়াদিশোধন দেখ) বিশেষ মন্ত্র মধ্যে ক্রীং শ্রীমদ্দক্ষিণকালিকায়ৈ নমঃ।
তৎপরে “ফট্” মন্ত্রে চন্দন “ক্লীং” মন্ত্রে রক্তবর্ণ পুষ্প গ্রহণ করতঃ করতল দ্বারা পোষণ করিয়া “লং” মন্ত্রে আঘ্রাণ করতঃ হেসীঃ মন্ত্রে ঈশানকোণে নিক্ষেপ করিয়া “অস্ত্রায় ফট্” মন্ত্রে উর্দ্ধে ভালয় ও ভুড়ি দিয়া দশদিশ্বন্ধন করতঃ ভূতশুদ্ধি করিবে। তৎপরে আত্মহৃদয়ে হস্ত দিয়া আত্মপ্ৰাণ প্রতিষ্ঠা করিবে, যথা- আং হ্রীং ইত্যাদি উচ্চারণ করতঃ “শ্রীমদ্দক্ষিণকালিকায়াঃ প্রাণা ইহ প্রাণাঃ (এই ক্রমে) প্রাপ্ৰতিষ্ঠা (১ম খণ্ড দেখঃ দেখ) করিয়া মাতৃকান্যাস করিবে তদনন্তর “হ্রীং” মন্ত্রে প্রাণায়াম করিয়া ময্যাদি ন্যাস করিবে, যথা—অস্য ক্রীং মন্ত্রস্য ভৈরবর্ষ ফিরুষ্ণিকৃছন্দঃ শ্রীমদ্দক্ষিণকালিকা দেবতা হ্রীঃ বীজং শক্তিঃ ক্রীং কীলকং পুরুষার্থচতুষ্টয়সিদ্ধার্থে বিনিয়োগঃ। (পুষ্প বা অঙ্গুষ্ঠদ্বারা ন্যাস করিবে শিরসি – ওঁ ভৈরবঋষয়ে নমঃ । মুখে—ওঁ উষ্ণিক্ছন্দসে নমঃ । হৃদয়ে-ও শ্রীমদ্দক্ষিণকালিকায়ৈ দেবতায়ৈ নমঃ। গুহ্যে-হ্রীং বীজায় নমঃ। পাদদ্বয়—হূং শক্তয়ে নমঃ। (করতলদ্বারা) সর্ব্বাঙ্গে—ক্রীং কীলকায় নমঃ। অনন্তর “হ্রীং অঙ্গুষ্ঠাভ্যাং নমঃ” এই ক্রমে করন্যাস অঙ্গন্যাস করিয়া
বর্ণন্যাস করিবে। যথা— তত্ত্বমুদ্রাদ্বারা পুষ্পগ্রহণ করিয়া নিম্ন কথিত স্থান সকল স্পর্শ করিবে—হৃদয়ে—অং নমঃ, আং নমঃ, ইং নমঃ, ঈ নমঃ, উং নমঃ, উং নমঃ, ঋং নমঃ, ৠং নমঃ, ৯ং নমঃ, ইং নমঃ। দক্ষিণভুজে—এ নমঃ, ঐং নমঃ, ওং নমঃ, ঔং নমঃ, কং নমঃ, খং নমঃ, গং নমঃ, ঘং নমঃ ।
বামভূজে—ঙং নমঃ, চং নমঃ, ছং নমঃ, জং নমঃ, ঝং নমঃ, ঞং নমঃ, টং নমঃ, ঠং নমঃ, ডং নমঃ, ঢং নমঃ। দক্ষিণজঙ্ঘায়ণং নমঃ, তং নমঃ, থং নমঃ, দং নমঃ, ধং নম-, নং নমঃ, পং নমঃ, ফং নমঃ, বং নমঃ, ভং নমঃ। বামজঙ্ঘায়—মং নমঃ,, যং নমঃ, রং নমঃ, লং নমঃ, বং নমঃ, শং নমঃ, যং নমঃ, সং নমঃ, ক্ষং নমঃ ।।
সংক্ষেপে ষোঢ়ান্যাস। শিরসি – ওঁ নমঃ। ভ্রমধ্যে হুং নমঃ। কর্ণে এং নমঃ। হৃদয়ে—ক্রীং নমঃ। নাভিতে এং নমঃ । লিঙ্গে ক্লীং নমঃ। গুহো—হেঁসী নমঃ। দক্ষিণাবাহুতে—হূং নমঃ। বামবাহুতে—শ্রীং নমঃ। বামপদে ক্লীং নমঃ। পৃষ্ঠে ক্রৌং নমঃ।
তত্ত্বন্যাস—কং ওঁ আত্মতত্ত্বায় স্বাহা (পাদ হইতে নাভি পর্য্যন্ত স্পর্শ করিবে)। রং ওঁ বিদ্যাতত্ত্বায় স্বাহা (নাভি হইতে হৃদয় পর্য্যন্ত) ঈং ওঁ শিবতত্ত্বায় স্বাহা (হৃদয় হইতে মস্তক পর্য্যন্ত স্পর্শ করিবে)।
বীজন্যাস।—ব্রহ্মরন্ধ্রে ক্রীং। ললাটে –ক্রীং। ভ্ৰমধ্যে-ক্রীং । নাভিদেশে—হূং। গুহ্যে—হূং। মুখে হ্রীং । সর্ব্বাঙ্গে হ্রীং । অনন্তর ক্রীং এই মূলমন্ত্র সপ্তবার ব্যাপকন্যাস করিবে। তদনন্তর কামকলা ঈ-কারাত্মক আত্মাকে চিন্তা করিয়া— অর্থাৎ পূজক আপনাকে বাহ্যভাবে প্রাতঃসূর্য্যসঙ্কাশ ত্রৈলোক্যের অন্তর ও বাহিরে ব্যাপ্ত কামপ্রকাশিনী ঈ-কারস্বরূপা চতুব্বর্গরূপিণী দেবীরূপা সোহহং চিন্তা করিয়া মূলাধার হইতে ব্রহ্মার পর্যন্ত বিদ্যুদাতা কুণ্ডলিনী শক্তির বিশেষরূপে চিত্র করিয়া স্বকীয় হৃদয়পদ্মে প্রেতাসনারূঢ়া সুপ্রত্যক্ষভূতা মহাদেবীর রত্নবেদিক ও তদুপরি নানা বিচিত্র পুষ্পফলশোভিত চন্দ্রাতপ আচ্ছাদিত মণিময়। পীঠাসন চিন্তা করিয়া পুষ্প লইয়া কুৰ্ম্মমুদ্রায় দেবীর Maa Kali ধ্যান করিবে।
মা কালির ধ্যান (Maa Kalir Dhyan) —ওঁ করালবদনাং ঘোরাং মুক্তকেশীং চতুর্ভূজাম্। কালিকাং দক্ষিণাং দিব্যাং মুণ্ডমালাবিভূষিতাং। সদ্যশ্ছিন্নশিরঃ-খড়্গ-বামাধোর্দ্ধ্ব করাম্বুজাম্। অভয়াং বরদাঞ্চৈব দক্ষিণোদ্ধাধঃ- পাণিকপাম্ ॥ মহামেঘপ্রভাং শ্যামাং তথা চৈব দিগম্বরীম্। কণ্ঠাবসক্ত-মুণ্ডালীগলদ্রুধিরচর্চ্চিতাম্ ।। Maa Kali Puja in Bengali কর্মাবতংসতানীত- শবযুগ্মভয়ানকাম্। ঘোরদংটাং করলাস্যাং পীনোন্নতপয়োধরাম্।। শাবানাং করসংঘাতৈঃ কৃতকাঞ্চীং হসম্মুখীম্। সূক্কদ্বয় গলদ্রক্তধারাবিস্ফুরিতাননাম্। ঘোরনাবাং মহারৌদ্রীং শ্মশানালয়বাসিনীম্। বালার্কমণ্ডলাকারলোচন- ত্রিতয়ান্বিতম্। দস্তুরাং দক্ষিণব্যাপি মুক্তালম্বিকচোচ্চয়াং। শবরূপ- মহাদেবহৃদয়োপরিসংস্থিতাম্॥ শিবাভির্ঘোররাবভিশ্চতুচ্ছিক্ষু সমন্বিতাম্। মহাকালেন চ সমং বিপরীতরতাতুরাম্ ।। সুখপ্রসন্নবদনাং স্মেরাননসরোরুহাম্। এবং সঞ্চিন্তয়েং কালীং শ্মশানালয়বাসিনীম্ ।। ধ্যানের পর পুষ্প স্বীয় মস্তকে দিয়া মানসোপচারে পূজা করতঃ হূংগর্ভ ত্রিকোণ হইতে ধেনু যোনি ভূতিনী ও খাদিমুদ্রা যথাবিধি দেখাইবে। তৎপরে বিশেষার্ঘ্য স্থাপন করিয়া, সেই অর্ঘ্যের জল কিঞ্চিৎ কোশায়, পূজাদ্রব্যে ও স্বীয় মস্তকে প্রোক্ষণ করিবে। পরে ভূপুর যন্ত্র লিখিবে।
বিশেষ মন্ত্র;— রজতাসনং নমঃ। পাদ্যং নমঃ। অর্ঘ্যং নমঃ। আচমনীয়ং স্বধা। মধুপর্কঃ স্বধা। পুনরাচমনীয়ং স্বধা। পুনরাচমনীয়ং স্বধা।
স্নানীয়জলং—স্নানার্থং মঙ্গলং যারি শীতলঞ্চাতিনিৰ্ম্মলম্। গৃহাণ বরদে দেবি দক্ষিণে কালিকে শুভে॥ স্থানীয়জলং নমঃ।
বস্ত্র- বস্ত্রং গৃহাণ দেবি ত্বং কালিকে দক্ষিণে শিবে। অধোবাসঃ পরাকল্পং ময়া দত্তং প্রগৃহ্যতাম্। বস্ত্ৰং নিবেদয়ামি।
আভরণ—ইদমাভরণং দেবি অঙ্গলগ্নং মনোহরম্। ময়া নিবেদিতং ভক্ত্যা গৃহ্যতাং শঙ্করপ্রিয়ে। আভরণং নিবেদয়ামি।
গন্ধ—অয়ং গন্ধঃ শুভো দিব্যঃ শীতলঃ সুমনোহরঃ। ময়া নিবেদিতো ভক্ত্যা গন্ধোইয়ং তব কালিকে ॥ এয গন্ধো নমঃ।
পুষ্প-পুষ্প—চ বিমলং দেবি সুগন্ধি সুমনোহরম্। ময়া নিবেদিতং ভক্ত্যা পুষ্পঞ্চ প্রতিগৃহ্যতাম্।। পুষ্পং বৌষট্। বিশ্বপত্রং নিবেদয়ামি।
ধূপ—বনস্পিতিরসোৎপন্নো গন্ধাঢ্যঃ সমুনোহরঃ। ময়া নিবেদিতো ভক্ত্যা ধূপোহয়ং প্রতিগৃহ্যতাম্॥ এষ ধূপঃ স্বধা। “ওঁ জয়ধ্বনি-মন্ত্র মাতঃ স্বাহা” এই মন্ত্রে ঘণ্টাগাত্রে গন্ধ-পুষ্প দিয়া ঘণ্টা বাজাইয়া আরাত্রিকরৎ তিনবার ধূপ ঘুরাইবে।
দীপ—সুপ্রকাশো মহাদীপঃ সর্ব্বতস্তিমিরাপহঃ। সবাহ্যাভ্যন্তরজ্যোতির্দীপোহয়ং প্রতিগৃহ্যতাম্। ইমং দীপং নিবেদয়ামি।
নৈবেদ্য—আমান্নং ঘৃতসংযুক্তং নানাস্বাদুম- সমন্বিতম্।। সোপাহার-ফলং দেবি প্রগৃহাণ দিগম্বরি। নৈবেদ্যং নিবেদয়ামি। পানার্থজলং নমঃ, আচমনীয়ং স্বধা; তাম্বুলং নিবেদয়ামি। মূলমন্ত্রে পুষ্পাঞ্জলিত্রয় দিবে। ।
মা কালির বন্দনা Maa Kali Bandana mantra Bengali – মহামায়ে জগন্মাতঃ কালিকে ঘোরদক্ষিণে গৃহাণ বন্দনং দেবি নমস্তে পরমেশ্বরি। অষ্টাঙ্গ প্রণাম করিয়া “ক্রীং শ্রীমদ্দক্ষিণকালিকাং তপয়ামি স্বাহা” এই মন্ত্রে তিনবার অর্পণ করিবে। অনন্তর কালী (Kali) দেবীর প্রীতিকামনায় দেবীসম্প্রদানকে বাক্যে তৈজসাধার ভোজ্য, পাদুকা, বস্ত্রপ্রভৃতি উৎসর্গ করিবে।
আবরণপূজা।—(অনুজ্ঞা) ওঁ সচ্চিন্নয়ি পরে দেবি পরামৃতচরুপ্রিয়ে। অনুজ্ঞাং কালিকে দেহি পরিবারর্চ্চনায় তে।
ধ্যান।— তুষার-স্ফুটিক-শ্যাম-নীলকৃষ্ণারণার্চিষঃ। বরদাভয়ধারিণ্যঃ ঘধানভু বনস্ত্রি য়ঃ৷৷ ধ্যানপাঠ পূর্ব্বক “ওঁ শ্রীমদ্দক্ষিণকালিকা ষড়ঙ্গযুবতী-শ্রীপাদুকাং পূজয়ামি নমঃ।।” এই ক্রমে পূজা করিয়া— শ্রীমদ্দক্ষিণকালিকা ষড়ঙ্গ-যুবতীং তর্পয়ামি স্বাহা—এই মন্ত্রে তিনবার তর্পণ করিবে। তৎপরে “হ্রীং হৃদয়ায় নমঃ” এই ক্রমে ষড়ঙ্গের পূজা করিয়া বামাবর্ত ক্রমে কাল্যাদি পঞ্চদশ শক্তির পূজা করিবে।
পঞ্চদশ শক্তির ধ্যান মন্ত্র — ওঁ সৰ্ব্বাঃ শ্যামা অসিকরা মুণ্ডমালা-বিভূষিতাঃ। তর্জ্জনীং বামহস্তেন ধারয়স্ত্যঃ শুচিস্মিতাঃ। দিগম্বরা হসন্মুখ্যঃ স্বস্ববাহনভূষিতাঃ ৷৷ এতে গন্ধপুষ্পে ওঁ কাল্যৈ নমঃ। (এই ক্রমে) কপালিন্যৈ, কুল্লায়ৈ, কুরুকুল্লায়ৈ, বিরোধিন্যৈ, বিপ্ৰচিত্তায়ৈ, উগ্ৰায়ৈ, উগ্ৰপ্ৰভায়ৈ, দীপ্তায়ৈ, নীলায়ৈ, ঘনায়ৈ, বলাকায়ৈ, মাত্ৰায়ৈ, মুদ্রায়ৈ, মিতায়ৈ। অনন্তর ব্রাহ্মী আদি অষ্টশক্তির পূজা করিবে।
ব্রাহ্মী ধ্যান মন্ত্র।— ওঁ ব্রাহ্মীং হংসসমারূঢ়াং স্বর্ণবর্ণাং চতুর্ভুজাম্। চতুর্বক্ত্রাং ত্রিনেত্রাঞ্চ ব্রহ্মকুর্চ্চঞ্চ পঙ্কজম্।। দণ্ডং পদ্মাক্ষসূত্রঞ্চ দধতীং চারুহাসিনীম্। জটাজুটধরাং দেবী ভাবয়েৎ সাধকোত্তমঃ। ওঁ ব্ৰাক্ষ্যৈ নমঃ। এই মন্ত্রে পুজা করিবে।
নারায়ণীধ্যান— ওঁ মহাদীপ্তাং শ্যামাং গরুড়বাহিনীম্। নানালঙ্কারসংযুক্তাং চারুকেশীং চতুর্ভুজাম্। ঘণ্টাং শঙ্খং কপালঞ্চ চক্রং সংসধতীং পরাম্। মধুমত্তাং মদোল্লাস-দৃষ্টিং সর্ব্বাঙ্গসুন্দরীম্ ॥ ওঁ ঈং নারায়ণ্যে নমঃ।
মাহেশ্বরীধ্যান।— ওঁ মাহেশ্বরীং বৃষারূঢ়াং শুক্লাং ত্রিনয়নান্বিতাম্। কপালং ডমরুঞ্চৈব বরদাভয়মূলক। টঙ্কঞ্চ দধতীং দেবীং নানালঙ্কারভূষিতাম্।—ওঁ উং মাহেশ্বর্য্যে নমঃ।
চামুণ্ডাধ্যান। Kali Puja in Bengali — ওঁ চামুণ্ডামট্রহাসাং বিকটিতদশানাং ভীমবহ্রাং ত্রিনেত্রাং নীলাম্ভোজ-প্রভাভাং প্রমুদিতপুষং নারমুণ্ডালিমালাম্। খড়্গং শূলং কপালং নরশিখরখচিতং খেটকং ধারয়ন্তীং প্রেতারূঢ়াং প্রমত্তাং মধুমদমুদিতাং ভাবয়েচ্চগুরূপাম্৷৷ ওঁ ৠং চামুণ্ডায়ৈ নমঃ।
কৌমারী-ধ্যান।— ওঁ কৌমারীং কুঙ্কুমাভাসং ত্রিনেত্রাং শিখিসংস্থিতাম্। চতুর্ভুজাং শক্তিপাশাঙ্কুশাভয়বিধারিণীম্। নানালঙ্কারসংযুক্তা প্রমত্তাং পরিচিন্তয়েৎ।—ওঁ নং কোমাৰ্য্যৈ নমঃ।
অপরাজিতা-ধ্যান।— ওঁ অপরাজিতাঞ্চ পীতাভামক্ষসূত্রবরপ্রদাম্। কমলং মাতুলিঙ্গঞ্চ দধতীং পরিচিত্তয়েৎ॥—ওঁ ঐং অপরাজিতায়ৈ নমঃ।
বারাহী-ধ্যান।— ওঁ বারাহীং ভ্রবর্ণাঞ্চ বরাহবাহনাং শুভাম্। ফলঞ্চ খালং হলং বেদভূজৈবৃতাম্॥—ওঁ ঔং বারাহ্যৈ নমঃ।
নারসিংহী-ধ্যান। Kali Puja in Bengali — ওঁ নারসিংহীং নৃসিংহস্য বিভ্রতীং সদৃশং বপুঃ । চতুর্ভুজাং বিশালাক্ষীং মহারৌদ্রীং বরপ্রদাম্।।—ওঁ অঃ নারসিংহৌ নমঃ।
অষ্টভৈরবের পূজা ঐং হ্রীং অং অসিতাঙ্গায় ভৈরবায় নমঃ। ঐং হ্রীং ইং রুরবে ভৈরবায় নমঃ। ঐঃ হ্রীং উং চণ্ডায় ভৈরবায় নমঃ। ঐং হ্রীং ঋং ক্রোধায় ভৈরবায় নমঃ। ঐং হ্রীং ৯ং উন্মত্তায় ভৈরবায় নমঃ। ঐং হ্রীং এং কপালিনে ভৈরবায় নমঃ। ঐং হ্রীং ওঁ ভীষণায় ভৈরবায় নমঃ। ঐং হ্রীং অং সংহারায় ভৈরবায় নমঃ। (যথাশক্তিউপচারে পূজা করিবে)। পরে বটুকগণের পূজা করিবে,—এতে গন্ধপুষ্পে ওঁ ব্রহ্মাণীপুত্রবটুকায় নমঃ। (এই ক্রমে) মাহেশ্বরীপুত্রবটুকায়, বৈষ্ণবীপুত্রবটুকায়, কৌমারীপুত্রবটুকায়, ইন্দ্রাণীপুত্রবটুকায়, মহালক্ষ্মীপুত্রবটুকায়, বারাহীপুত্রবটুকায়, চামুণ্ডাপুত্রবটুকায় । তৎপরে “ওঁ ডাকিনীভ্যো নমঃ, ওঁ যোগিনীভ্যো নমঃ, ওঁ ক্ষেত্রপালায় নমঃ, ওঁ গাং গণপতয়ে নম-”—ইহাদিগের পাদ্যাদি দ্বারা পূজা করিবে।
অনন্তর লোকপালকগনের পূজা করিবে। যথা,—ওঁ লাং ইন্দ্ৰায় পীতবর্ণায় সুরাধিপতয়ে সায়ুধবাহনপরিবারায় নমঃ। (এই ক্রমে) ওঁ রাং অগ্নয়ে রক্তবর্ণায় তেজোঽধিপতয়ে সায়ুধবাহন ইত্যাদি। ওঁ।। যাং যমায় কৃষ্ণবর্ণায় প্রেতাধিপতয়ে সায়ুধবাহন—ইত্যাদি। ওঁ ক্ষাং নির্ঝতয়ে কৃষ্ণবর্ণায় রক্ষোহধিপতয়ে সায়ুধবাহন—ইত্যাদি। ওঁ বাং বরুণায় শুক্লবর্ণায় জলাধিপতয়ে সায়ুধবাহন—ইত্যাদি। ওঁ বাং বায়বে ধূম্রবর্ণায় প্রাণাধিপতয়ে সায়ুধবাহন —ইত্যাদি। ওঁ সাং কুবেরায় শুক্লবর্ণায় ক্ষেত্রাধিপতয়ে সায়ূধবাহন—ইত্যাদি। ওঁ হাং ঈশানায় শুক্লবর্ণায় ভূতাধিপতয়ে সায়ুধবাহন—ইত্যাদি। ওঁ আং ব্রহ্মণে রক্তবর্ণায় প্রজাধিপতয়ে সায়ূবাহন – ইত্যাদি। ওঁ হ্রীং অনন্তায় গৌরবর্ণায় নাগাধিপতয়ে সায়ুধবাহন – ইত্যাদি। লোকপালগণের অস্ত্রের পূজা করিবে, যথা—এতে গন্ধপুষ্পে ওঁ বজ্ৰায় নমঃ। (এই ক্রমে) শক্তয়ে, দণ্ডায়, খঙ্গায়, পাশায়, অঙ্কুশায়, গদায়ৈ, শূলায়, চক্রায়, পদ্মায়। অতঃপর কালী দেবী দক্ষিণে মহাকালের পূজা করিবে।
মহাকালের ধ্যান। Kali Puja in Bengali — ওঁ মহাকালং যজেদ্দেব্যা দক্ষিণে ধূম্রবর্ণকম্। বিভ্রতং দণ্ডখট্টাঙ্গৌ দংষ্ট্রাভীমমুখং শিশুম্॥ ব্যাঘ্রচর্ম্মাবৃতকটিং তুন্দিলং রক্তবাসস। ত্রিনেত্রমূৰ্দ্ধকেশঞ্চ মূণ্ডমালাবিভূষিতম্। জটাভারলসচ্চন্দ্র-খণ্ডমুগ্রং জ্বলন্নিভম্ । ধ্যান করিয়া— হূং হ্মৌং যাং রাং লাং বাং ক্রোং মহাকালভৈরব সৰ্ব্ববিঘ্নান্নশয় নাশায় হ্রীং শ্রীং ফট্ স্বাহা। এই মন্ত্রে যথাবিধি ও যথাশক্তি মহাকালের পূজা করিয়া “হূং স্ট্রৌং যাং রাং লাং বাং ক্রোং মহাকালভৈরবং তপয়ামি স্বাহা” এই মন্ত্রে তিনবার তর্পণ করিয়া বলিদ্রব্য প্রদান করিবে, যথা—“হং মহাকালভৈরব শ্মশানাধিপ ইমং বলিং গৃহ গৃহ গৃহ্নাপয় গৃহ্নাপয় বিঘ্ননিবারণং কুরু কুরু সিদ্ধিং প্রযচ্ছ মে স্বাহা।।”
পরে দেবীর করধৃত খঙ্গ মুণ্ড বর ও অভয় ইহাদিগের পূজা করিয়া গুরুপংক্তির পূজা করিবে, যথা—এত গন্ধপুষ্পে ওঁ দিব্যৌঘগুরুগণ-শ্রীপাদুকাং পূজয়ামি নমঃ—ওঁ দিব্যৌঘগরুগণাংস্তপয়ামি স্বাহা—এইরূপে পূজা ও তর্পণ করিবে। যথা—সিদ্ধৌঘগুরুগণ ইত্যাদি। তদনন্তর করন্যাস অঙ্গন্যাস করিয়া পুনরায় দেবীর ধ্যান করিয়া যথাবিধি মুদ্রাদর্শনপূর্ব্বক দশোপচারে পূজা করতঃ “ক্রীং সপরিবারে শ্রীমদ্দক্ষিণকালিকে মাতৃস্তূপ্যতাং” বলিয়া তিনবার তর্পণ করিয়া নিম্নলিখিত মন্ত্রে পুষ্পাঞ্জলি প্রদান করিবে।
যথা— “এষ পুষ্পাঞ্জলিঃ ক্রীং সায়ুধবাহন-পরিবার- মহাকালসহিত শ্রীমদ্দক্ষিণকালিকাশ্ৰীপাদুকাং পূজয়ামি নমঃ।” (মা কালির সম্পূর্ণ পুষ্পাঞ্জলি দেওয়ার পরে হাতযোড় করিয়া পাঠ করিবে;—সায়ূধাঃ সপরিবারা মহাকালসহিতাঃ শ্রীমদক্ষিণকালিকাঃ পূজিতাঃ সন্তু৷৷ পরে রম্ভাদি বলিদ্রব্য হূংগর্ভ ত্রিকোণ-মণ্ডলোপরি রাখিয়া, ধেনুমুদ্রা প্রদর্শনপূর্ব্বক পাঠ করিবে, ওঁ এহ্যেহি জগতাং মাতৰ্জ্জুননি জগতাং গৃহ গৃহ্ন ইমং বলিং মম সিদ্ধিং দেহি দেহি শত্রুক্ষয়ং কুরু কুরু সৰ্ব্বসত্বং মে বশমানয় হুং হ্রীং ফট্ স্বাহা ওঁ হ্রীং শ্রীং দক্ষিণকালিকায়ৈ স্বাহা এষ বলিনমঃ। অনন্তর বলিদান।—তান্ত্রিক বলিদান পদ্ধতি অনুসারে ছাগপশু আদি বলি দিবে। তৎপরে যথাশক্তি জপাদি করিয়া ভোগাদি দিয়া তান্ত্রিক হোম করিবে এবং তদনন্তর যথাবিধি জপ করিযা স্তবাদি পাঠ পূর্ব্বক শান্তি, তিলক ও দক্ষিণান্ত করিয়া বৈগুণ্যসমাধান করতঃ সোহহং চিন্তা করিয়া আত্মসমর্পণ করিবে এবং আবরণ দেবতাসকলকে দেবী-অহেগ বিলীন চিন্তা করিয়া বিসর্জ্জন করিবে।
আরো পড়ুন পশ্চিমবঙ্গ জীবনী মন্দির দর্শন ইতিহাস জেলা শহর লোকসভা বিধানসভা পৌরসভা ব্লক থানা গ্রাম পঞ্চায়েত কালীপূজা যোগ ব্যায়াম পুজা পাঠ দুর্গাপুজো ব্রত কথা মিউচুয়াল ফান্ড জ্যোতিষশাস্ত্র ভ্রমণ বার্ষিক রাশিফল মাসিক রাশিফল সাপ্তাহিক রাশিফল আজকের রাশিফল চানক্যের নীতি বাংলাদেশ লক্ষ্মী পূজা টোটকা রেসিপি সম্পর্ক একাদশী ব্রত পড়াশোনা খবর ফ্যাশন টিপস